ইলমে লাদুনী কিভাবে আসে


তরিকত ফাউন্ডেশন প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৩, ২০২২, ৮:৫০ অপরাহ্ণ /
ইলমে লাদুনী কিভাবে আসে

এলমে লাদুনী সরাসরি আল্লাহ প্রদত্ত জ্ঞানকে বুঝানো হয়ে থাকে। যে জ্ঞান মাখলোকাতের মাধ্যমে হয়ে অর্জিত হয় তাকে কাশফী বা অর্জিত জ্ঞান বলে। আর যে জ্ঞান কোন মাখলুকের মাধ্যম ছাড়া সরাসরি আল্লাহ তায়ালার পক্ষ থেকে জ্ঞানীদের হৃদয়ে প্রকাশিত হয় তাকে এলমে লাদুনী বলে।

এলমে তাছাউফ চর্চার মাধ্যমে আত্ম আমলের কারণেই এলমে লাদুনী হাসিল হয়ে থাকে। অর্থাৎ মোত্তাকী ওলী ও নেককার বান্দাদের হৃদয়ে এমন কিছু বিষয় খুলে দেন, যা আমাদের জন্য জন্য খুলে দেন না। এটাই হল ইলমে লাদুনী।  (মজমুউল ফতুয়া ২য় খন্ড ২১১ পৃষ্টা)

এলমে লাদুনী সম্পর্কে আল্লাহ তাআলা বলেন,  وَعَلَّمۡنٰهُ مِنۡ لَّدُنَّا عِلۡمًا  আমি উনাকে ইলমে লাদুনী দান করেছি। (কাহাফ ৬৫)

এলমে লাদুনী ৩ প্রকার:-

১। অহী

২। ইলহাম

৩। ফেরাসাত

অহী : শব্দের অর্থ ইশারা ইঙ্গিত গোপন কথা অর্থাৎ দ্রুত ইঙ্গিত করা – ইত্যাদি।

অহী আল্লাহর পক্ষ থেকে নবী রাসুলগণের কাছে পাঠানো বার্তাকে বুঝায়। ইসলামের পরিভাষায় আল্লাহর পক্ষ থেকে নবী রাসুলগণের কাছ গোপনে পাঠানো সংবাদকে ওহী বলা হয়।

ইলহাম: ইলহাম শব্দের অর্থ হলো ইবলাগ বা পৌছে দেয়া অথবা জানিয়ে দেয়া। পরিভাষায়- ইলহাম হল এমন একটি সত্য জ্ঞান যা গায়েব থেকে আল্লাহ তায়ালা বান্দার কলবে ঢেলে দেন। যেমন আল্লাহ বলেন, قل إن ربي يقذف بالحق  বলূন আমার রব সত্য বানীটাই অন্তরে ঢেলে দেন।

ফেরাসাত: ফেরাসাত এমন একটি এলেম যা গায়েব থেকে প্রকাশিত হয় যেমন হাদিস শরীফে আছে । اتقو فراسة المؤمن فانه ينظروبنورالله তোমরা মুমিনের ফেরাসাত বা অন্তর দৃষ্টিকে ভয় কর । কেননা তারা আল্লাহ তায়ালার নূর দ্বারা দেখে । ইলহাম ও ফেরাসাত উভয়টি গায়েবী জ্ঞান।

 

► লিখক : তরিকত ও তাছাউফ গবেষক, রেজভীয়া দরবার শরীফের খলিফা

পীর গাজী হাবিবুর রহমান রেজভী সূফিবাদী।

পীর সাহেব : রেজভীয়া হাবিবিয়া দরবার শরীফ, গোয়াতলা, কটিয়াদি, কিশোরগঞ্জ।

☎ হুজুরের সাথে যোগাযোগঃ- 01715-261408